Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

১. ভিশন ও মিশন 

  • ভিশনঃ বিশ্বমানের জাতীয় পরিসংখ্যান প্রস্তুতিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর আদর্শ জেলা ইউনিট হিসেবে প্রতিষ্ঠা লাভ করা।
  • মিশনঃ  বাংলাদেশ সরকারের চাহিদা মোতাবেক দেশের উন্নয়ন ও জনকল্যাণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর জেলা ইউনিট হিসেবে আধুনিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রস্তুত এবং উন্নততর তথ্য প্রযুক্তির মাধ্যমে তা বিশ্লেষণ, সংরক্ষণ ও সরবরাহ করা। পাশাপাশি  নীতি নির্ধারক, পরিকল্পনাবিদ, শিক্ষাবিদ, প্রশাসক ও সুশীল সমাজের চাহিদা মোতাবেক গবেষণা/জরিপ কার্য পরিচালনার মাধ্যমে সংগৃহীত তথ্য ও উপাত্ত বিশ্লেষণ, সংরক্ষণ ও প্রকাশ।

২. প্রতিশ্রুত সেবাসমূহঃ

(ক) নাগরিক ও প্রাতিষ্ঠানিক সেবাঃ

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

০১

জনসংখ্যার প্রত্যয়ন পত্র

আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারীকে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অতঃপর আবেদনপত্র উপপরিচালকের নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে পরিসংখ্যান সহকারী (এসএ) যাচাই-বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। জেলা পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়।

১. তথ্য অধিকার আইন-২০০৯ ও তথ্য অধিকার (তথ্যপ্রাপ্তি-সংক্রান্ত) বিধিমালা- ২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির নির্দিষ্ট আবেদন ফরমে আবেদন পত্র। (সেবা গ্রহীতা কোন সংস্থা/ প্রতিষ্ঠান হলে সংস্থা/ প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে উপপরিচালক বরাবর আবেদন করতে হয়।)

২. একই সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজ পত্র দাখিল করতে হয়।

৩. আবেদন ফরম তথ্য কমিশন ওয়েবসাইট (http://www.infocom.gov.bd)

অথবা অত্র দপ্তরের সংশ্লিষ্ট শাখায় পাওয়া যায়।

(আরো জানতে অফিসে যোগাযোগ করুন।)

বিনামূল্যে

(তবে সিডি তে সরবরাহের ক্ষেত্রে সিডি/ সিডি মূল্য দিতে হবে)

সাধারণত

১-৩

কর্মদিবস

মো. মাহাবুব আলম 

উপপরিচালক

জেলা পরিসংখ্যান কার্যালয়,

গোপালগঞ্জ

ফোনঃ ০২৪৭৮৮২১৪৯৫

মোবাইলঃ ০১৬৮৬০২০০০৬

ই-মেইলঃ

dsogopalganj.bbs@gmail.com


০২

আদমশুমারি/জনশুমারির তথ্য

০৩

কৃষি শুমারির তথ্য

০৪

অর্থনৈতিক শুমারির তথ্য

০৫

খানা তথ্য ভান্ডার শুমারির তথ্য

০৬

বস্তি শুমারির তথ্য

০৭

ভাইটাল স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য

০৮

মূল্য ও মজুরি সংক্রান্ত তথ্য

০৯

প্রধান ও অপ্রধান ফসলের হিসাব সংক্রান্ত তথ্য

১০

স্বাস্থ্য ও জনতন্ত্র সংক্রান্ত তথ্য

১১

শ্রমশক্তি ও শিশু শ্রমের তথ্য

১২

জেন্ডার স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য

১৩

শিল্প পরিসংখ্যান সংক্রান্ত তথ্য

১৪

খানার আয় ব্যয় সম্পর্কিত তথ্য

১৫

ভোক্তার মূল্য সূচক জরিপ তথ্য

১৬

জিডিপির প্রবৃদ্ধির হার সংক্রান্ত তথ্য

১৭

মাসিক কৃষি মজুরীর হার সংক্রান্ত তথ্য

১৮

পরিবেশ পরিসংখ্যান সংক্রান্ত তথ্য

১৯

দারিদ্র্য পরিসংখ্যান সংক্রান্ত তথ্য

২০

বন, মৎস্য, গবাদি পশু ও হাঁস-মুরগী জরিপ তথ্য

২১

ভূমির ব্যবহার ও সেচ পরিসংখ্যান তথ্য

২২

প্রধান,প্রধান ফসলের মূল্য ও উৎপাদন খরচ জরিপ তথ্য

২৩

ট্যোবাকো সার্ভে সংক্রান্ত তথ্য

২৪

নারীদের অবস্থান সম্পর্কিত জরিপের তথ্য

২৫

মা ও শিশু পরিসংখ্যান সংক্রান্ত তথ্য

২৬

জেলা পরিসংখ্যান সংক্রান্ত তথ্য

২৭

প্রবাস আয় ও বিনিয়োগ জরিপের তথ্য

২৮

দাগগুচ্ছ জরিপ সংক্রান্ত তথ্য

২৯

জিও কোড হালনাগাদকরণ

৩০

ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও আদিবাসীদের তথ্য


(খ) অভ্যন্তরীণ সেবাঃ

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

০১

পেনশন ও অবসর ভাতা মঞ্জুরি (১০ম -২০তম গ্রেড)

আবেদনপত্র প্রাপ্তির প্রেক্ষিতে যাচাই-বাছাই করণ এবং উপপরিচালক এর অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে সেবা প্রদান করা হয়/ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হয়। সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে।

বিনামূল্যে

সাধারণত

৩-৭

কর্মদিবস

মো. মাহাবুব আলম 

উপপরিচালক 

 জেলা পরিসংখ্যান কার্যালয়,

গোপালগঞ্জ

ফোনঃ ০২৪৭৮৮২১৪৯৫

মোবাইলঃ ০১৬৮৬০২০০০৬

ই-মেইলঃ

dsogopalganj.bbs@gmail.com



 

০২

অবসরোত্তর ছুটি ও লাম্পগ্রান্ট মঞ্জুরি (১০ম -২০তম গ্রেড)

০৩

মাতৃত্বকালীন ছুটি মঞ্জুরি (১০ম -২০তম গ্রেড)

০৪

দেশের অভ্যন্তরে অর্জিত ছুটি মঞ্জুরি (১০ম -২০তম গ্রেড)

০৫

দেশের অভ্যন্তরে শ্রান্তি-বিনোদন ছুটিসহ ভাতা মঞ্জুরি (১০ম -২০তম গ্রেড)

০৬

শিক্ষা ছুটির আবেদন অগ্রায়ণ

আবেদনপত্র প্রাপ্তির প্রেক্ষিতে যাচাই-বাছাই করণ এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হয়। সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে।

০৭

বহিঃবাংলাদেশ ছুটির আবেদন অগ্রায়ন

০৮

বেতন সমতাকরণের আবেদন অগ্রায়ন

০৯

জিপিএফ মঞ্জুরীর আবেদন অগ্রায়ন

আবেদনপত্র প্রাপ্তির প্রেক্ষিতে যাচাই-বাছাই করণ এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হয়। সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে। সংশ্লিষ্টদপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েবসাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়। প্রয়োজনীয় দলিলপত্রসহ সাদা কাগজে আবেদন।

১০

গৃহনির্মাণ ঋণ মঞ্জুরীর আবেদন অগ্রায়ন

১১

প্রশিক্ষণের জন্য কর্মকর্তা/ কর্মচারী মনোনয়ন

পত্র প্রাপ্তির পর সংশ্লিষ্ট বিষয়ে কর্মরত ব্যক্তি নির্ধারণ করা হয়। মনোনীত কর্মকর্তা/কর্মচারীকে অবহিত করা হয়। অফিস আদেশ জারি। সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

প্রশিক্ষণে মনোনয়নের জন্য চাহিদাপত্র।